খালেদার জামিন নিয়ে ফের শুনানি শুরু

0
23
khaleda zia

খালেদা জিয়ার জামিনের বিষয়ে শুনানির জন্য রাষ্ট্রপক্ষের সময় আবেদনের প্রেক্ষিতে ফের শুনানি শুরু হয়েছে। মঙ্গলবার বেলা ১২টা ১০ মিনিটে শুনানি শুরু করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের বেঞ্চে এ শুনানি চলছে।

আদালতে উভয়পক্ষের আইনজীবীরা উপস্থিত আছেন।

এর আগে, মঙ্গলবার সকাল ৯টা ৫০মিনিটে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতকে জানান, তিনি আর একটু শুনানি করতে চান। এসময় আদালত বলেন, এখনই শুরু করেন। তখন তিনি বলেন, আমি এখন প্রস্তুত নই। আগামীকাল শুনানি করতে চাই। এসময় প্রধান বিচারপতি বলেন, আমাদের একজন বিচারক আগামীকাল থাকবেন না, আপনি এখনই শুরু করেন। এরপর তিনি ফের বলেন, আমি এখন প্রস্তুত নই। এরপর আদালত তাকে বেলা ১২টায় আসার জন্য সময় নির্ধারণ করেন।

বহুল আলোচিত জিয়া অরফানেজ ট্রাস্ট্র দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন হবে কিনা সে বিষয়ে আজ সিদ্ধান্ত জানাবেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ দুই কার্যদিবস উভয়পক্ষের শুনানি শেষে গত ৯ মে রায়ের জন্য আজকের এ দিন ধার্য করেন।

এতিমদের জন্য বিদেশ থেকে আসা অর্থ আত্মসাতের দায়ে ঢাকার একটি বিশেষ জজ আদালত গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দেন। ওই দিনই তাকে পুরানো ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। সে দিন থেকে তিনি কারাগারে আছেন।

ওই সাজা স্থগিত চেয়ে উচ্চ আদালতে আবেদন করা হলে ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের অন্তবর্তীকালীন জামিন দেন হাইকোর্ট। পরদিন ওই জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও দুদক। দ্রুত আপিল নিষ্পত্তি এবং খালেদার জামিন বাতিল চেয়ে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান এবং রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তবে খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রাখার আর্জি জানিয়ে শুনানি করেন তার আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ, খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহম্মদ আলী ও জয়নুল আবেদীন।