মাইক্রোসফট নতুন যা আনছে

0
20
Microsoft

ওয়াশিংটনের সিয়াটলে শুরু হয়েছে মাইক্রোসফটের বার্ষিক ডেভেলপার কনফারেন্স ‘মাইক্রোসফট বিল্ড ২০১৮’। সেখানে একের পর এক নতুন সব সফটওয়্যার আর ফিচার আনার ঘোষণা দিয়েছে তারা।পিসি ও ফোনের মধ্যে সিঙ্ক্রোনাইজ করার সুবিধা আসছে। আইফোন বা অ্যান্ড্রয়েড যেটাই ব্যবহৃত হোক না কেন, উইন্ডোজ থেকে নোটিফিকেশন, ম্যাসেজ পড়া কিংবা পাঠানো ও ফটো দেখার মতো কাজ করা যাবে। কাজ করার সময় পিসি থেকে চোখ না সরিয়েই দেখে নেয়া যাবে ফোন কেনো বেজে উঠলো।

আগামী সপ্তাহে ফিচারটি পরীক্ষামূলকভাবে উন্মোচন করা হবে। বছরের শেষ দিকে সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলে জানা গেছে।অ্যামাজনের সঙ্গে মাইক্রোসফটের চুক্তি হবার ফলে পিসি থেকেই অ্যামাজনের এআই অ্যাসিস্ট্যান্ট অ্যালেক্সা ব্যবহার করা যাবে। আবার অ্যামাজন ইকো থেকেও ব্যবহার করা যাবে মাইক্রোসফট কর্টানা।এবার উইন্ডোজের এপ্রিল আপডেটে যুক্ত হয়েছে টাইমলাইন ফিচার।

এতে কোন সময় কোন অ্যাপে কি কাজ চালু ছিল সেগুলো ক্রমানুসারে সাজানো থাকবে।এর ফলে ব্যবহারকারীরা চাইলেই কয়েক দিন আগের কাজও এক ক্লিকেই আবার শুরু করতে পারবেন। এই ফিচার এবার ফোনেও যুক্ত করছে মাইক্রোসফট। অ্যান্ড্রয়েডে মাইক্রোসফট লঞ্চার আর আইফোনে এজ ব্রাউজারের মাধ্যমে টাইমলাইন ব্যবহার করা যাবে।বিভিন্ন ধরনের কাজ করার জন্য অনেকগুলো অ্যাপ একসঙ্গে ব্যবহার করতে হয়। সেক্ষেত্রে অ্যাপগুলো একটি ‘সেট’ বানিয়ে একই উইন্ডোতে ট্যাব আকারে ব্যবহার করা যাবে। উইন্ডোজে ফিচারটি আগামী আপডেটে দেয়া হবে। এর ফলে ব্যবহারকারীরা আরও গোছানোভাবে মাল্টিটাস্কিং করতে পারবেন।

সবশেষে, অ্যাপ নির্মাতাদেরকে উইন্ডোজের জন্য অ্যাপ তৈরি করতে আরও উৎসাহী করে তুলতে অ্যাপ স্টোর থেকে কম পরিমাণে কমিশন নেবে মাইক্রোসফট। অ্যাপ বিক্রির টাকা থেকে মাইক্রোসফট নেবে মাত্র ৫ শতাংশ টাকা, বাকি ৯৫ শতাংশ যাবে অ্যাপ ডেভেলপারের পকেটে।মাইক্রোসফট‌ সামনে আরও নতুন ফিচার নিয়ে কাজ করবে বলে জানিয়েছেন কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা। চলতি বছরের শেষ নাগাদ সবগুলো নতুন ফিচার ও অ্যাপ সকল ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।